প্রথমপাতা আন্তর্জাতিক আটলান্টিক মহাসাগরে নৌবহর পাঠাবে ইরান

আটলান্টিক মহাসাগরে নৌবহর পাঠাবে ইরান

22
0

ডেস্ক রিপোর্ট: ইসলামি প্রজাতন্ত্র ইরানের নৌবাহিনীর উপ প্রধান রিয়ার অ্যাডমিরাল তুরাজ হাসানি মোকাদ্দাম বলেছেন, তার দেশ আটলান্টিক মহাসাগরে পাঁচ মাসের মিশনে নৌবহর পাঠাবে। এতে ইরানের সর্বাধুনিক সাহান্দ ডেস্ট্রয়ারও থাকবে।

তিনি জানান, আগামী ফারসি নতুন বছরের শুরুর দিকে ইরানি এ নৌবহর আটলান্টিকের উদ্দেশ্যে রওয়ানা দেবে। ২১ মার্চ ফারসি নতুন বছর শুরু হবে।

রিয়ার অ্যাডমিরাল হাসানি মোকাদ্দাম জানান, ইরানের চেইন অব কমান্ডের নির্দেশে এ মিশন পাঠানো হবে এবং আটলান্টিক মহাসাগরে পৌঁছানোর আগে নৌবহর বিভিন্ন অঞ্চল সফর করবে। তিনি বলেন, হেলিকপ্টারবাহী ডেস্ট্রয়ার সাহান্দ এই বহরে থাকবে। গত ১ ডিসেম্বর ইরান নতুন এ যুদ্ধাজাহাজের উদ্বোধন করে। সাহান্দ ডেস্ট্রয়ারে রয়েছে রাডার ফাঁকি দেয়ার যন্ত্রপাতি এবং নতুন কোনো সরবরাহ ছাড়াই দীর্ঘদিন অভিযান চালাতে পারে।

কমান্ডার হাসানি মোকাদ্দাম জানান, এ ডেস্ট্রয়ারে রয়েছে টর্পেডো লাঞ্চার, বিমান-বিধ্বংসী ও জাহাজ বিধ্বংসী কামান, ভূমি থেকে ভূমিতে ও ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র ব্যবস্থা এবং সাবমেরিন-বিধ্বংসী গোলাবারুদ। সাহান্দ ডেস্ট্রয়ারের নিখুঁত প্রতিরক্ষা সক্ষমতা, উচ্চ গতি এবং ইলেক্ট্রনিক ওয়ারফেয়ারের যন্ত্রপাতি রয়েছে বলেও জানান তিনি।

আসন্ন মিশনের উদ্দেশ্য সম্পর্কে কমান্ডার হাসানি মোকাদ্দাম বলেন, আন্তর্জাতিক পানিসীমায় ইরানি যুদ্ধজাহাজের অব্যাহত উপস্থিতি নিশ্চত করার বিষয়ে সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ীর নির্দেশ বাস্তবায়নের জন্য এ মিশন পাঠানো হবে। এছাড়া, দূরবর্তী অঞ্চলগুলোতে ইরানের স্বার্থ সংরক্ষণ ও নিশ্চিতকরণ, আন্তর্জাতিক পানিসীমায় ইরানের পতাকা সমুন্নত রাখা এবং ইরান-ভীতি নস্যাৎ করাও এ মিশনের গুরুত্বপূর্ণ লক্ষ্য।#

আপনার অভিমত/মন্তব্য জানাতে পারেন

অনুগ্রহ করে আপনার মন্তব্যটি লিখুন
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন