প্রথমপাতা বিশ্ববিদ্যালয় বশেমুরবিপ্রবিতে ১৩ শিক্ষার্থী বহিষ্কার

বশেমুরবিপ্রবিতে ১৩ শিক্ষার্থী বহিষ্কার

3
0

শিক্ষাঙ্গন ডেস্ক:

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় প্রশ্নফাঁস চক্রের সাথে জড়িত থাকায় সাত শিক্ষার্থীকে একাডেমিক কার্যক্রম থেকে এক বছরের জন্য বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।আজ রবিবার (১৭ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. নূরউদ্দিন আহমেদ স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানা গেছে।

ওই সাত শিক্ষার্থী হলেন, এআইএস বিভাগের এমবিএ শিক্ষার্থী বাবু শিকদার বাবু; ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের (৩য় বর্ষে) শিক্ষার্থী মো. নয়ন খান; ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের (৩য় বর্ষে) নিয়ামুল ইসলান; আইন বিভাগের (৩য় বর্ষ) অমিত গাইন; আইন বিভাগের (২য় বর্ষ) মানিক মজুমদার; সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের (২য় বর্ষ) রনি খান; ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের (৩য় বর্ষে) মনিমুল হক।

অফিস আদেশ থেকে জানা যায়, গত ৯ নভেম্বর ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষার পূর্বে আনুমানিক ২.৩০ মিনিটে জাতীয় গোয়েন্দা সংস্থা (এনএসআই) বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে ভর্তি প্রতারক একটি চক্রকে আটক করেন। বিশ্ববিদ্যালয় শৃঙ্খলা কমিটি কাছে ওই সাতজন শিক্ষার্থীর সংশ্লিষ্টতা প্রমাণিত হয়। ফলে তাদেরকে বিশ্ববিদ্যালয় প্রশাসন দুই সেমিস্টার একাডেমিক বহিষ্কার এবং হল থেকে আজীবন বহিষ্কার করা হয়।

এ বিষয় রেজিস্ট্রার অধ্যাপক ড. নুরউদ্দিন আহমেদ জানান, শৃঙ্খলা কমিটি সিদ্ধান্ত অনুযায়ী শাস্তি প্রদান করা হয়েছে।

এদিকে সাবেক উপাচার্য অধ্যাপক ড. খোন্দকার নাসির উদ্দিনের পদত্যাগ আন্দোলনের সময় শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় ৬ শিক্ষার্থীকে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এর মধ্যে ৫ শিক্ষার্থীকে আজীবন ও এক শিক্ষার্থীকে দুই সেমিস্টারের জন্য বহিষ্কার করা হয়েছে।

আজ রবিবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার অধ্যাপক ড. মো. নূরউদ্দিন আহমেদ স্বাক্ষরিত এক অফিস আদেশে এ তথ্য জানানো হয়েছে।

ওই অফিস আদেশে জানানো হয়েছে, ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের রাফিজুর ইসলাম, নুরউদ্দিন নাহিদ, আরিফুল ইসলাম সাকিব, মো. মাজহারুল ইসলাম মিশন, রাহাত আল আহসানকে স্থায়ী একাডেমিক বহিষ্কার ও ইসমাইল শেখকে দুই সেমিস্টার একাডেমিক বহিষ্কার করা হয়েছে।

রেজিস্টার অধ্যাপক ড. নূরউদ্দিন আহমেদ জানিয়েছেন, পুণ তদন্ত কমিটির রিপোর্টের ভিত্তিতে বিশ্ববিদ্যালয় শৃঙ্খলা বোর্ড ওই ৬ ছাত্রকে বহিষ্কার করে। ইতিমধ্যে তাদেরকে ক্লাসে আসতে নিষেধও করা হয়েছে।

আপনার অভিমত/মন্তব্য জানাতে পারেন

অনুগ্রহ করে আপনার মন্তব্যটি লিখুন
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন