প্রথমপাতা বিশ্ববিদ্যালয় মানসিক স্বাস্থ্য দিবসে রাজশাহীর প্যাসিল্কে চলছে ফ্রি কাউন্সেলিং

মানসিক স্বাস্থ্য দিবসে রাজশাহীর প্যাসিল্কে চলছে ফ্রি কাউন্সেলিং

4
0

রাবি প্রতিনিধি:

‘মানসিক স্বাস্থ্যর উন্নয়ন ও আত্নহত্যা প্রতিরোধ’ প্রতিপাদ্য সামনে রেখে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে ফ্রি কাউন্সেলিং ও মানসিক রোগ পরীক্ষায় বিশেষ ছাড় দিচ্ছে রাজশাহীর একমাত্র কাউন্সেলিং সেন্টার ‘প্যাসিল্ক’। বৃহস্পতিবার সকাল ১০ টায় নগরীর ভদ্রায় পদ্মা আবাসিক এলাকায় প্যাসিল্ক কার্যালয়ে এ কর্মসূচীর উদ্বোধন করেন রাজশাহী বিশ^বিদ্যালয় মনোবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক তানজির আহম্মদ তুষার। এ বিশেষ ছাড় শুক্রবার সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত চলবে।

সরেজমিন গিয়ে দেখা যায়, বৃহস্পতিবার সন্ধ্যায় কার্যালয়ে ৪টি স্টলে ৪ জন করে বসে আছেন। প্রথমে ঢুকতেই যে বুথটি চোখে পড়ল সেটি হচ্ছে, তথ্যা সেবা কেন্দ্র। সেখানে একটি ভদ্র মহিলা কাগজ-কলম নিয়ে বসে আছেন। নতুন কেউ আসলেই জিজ্ঞেস করছেন আপনি কি সেবা বা তথ্য পেতে চান। এখান থেকে তথ্য নিশ্চিত হয়ে সবাই চলে যাচ্ছে নির্দিষ্ট স্টলে। আরেকটু সামনে গিয়ে চোখে পড়ল সাইকোলজিক্যাল ডিজঅর্ডার স্টল, সেখানে মানসিক বিভিন্ন রোগের কারণ ও লক্ষণ সম্পর্কে তথ্যা দেওয়া হচ্ছে। আরেকটু ভিতরে গিয়ে দেখা যায়, সাইকোলজিক্যাল টেস্ট বুথ রয়েছে। সেখানে মনোবৈজ্ঞানিক টেস্ট মূল্যায়ণ করা হচ্ছে। সবমিলিয়ে সবাই ব্যস্ততার মধ্যে সময় পার করছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, মানসিক সেবা প্রতিষ্ঠানটিতে বুদ্ধি অভীক্ষা, ব্যক্তিত্ব পরীক্ষা, বিষণœতা, উদ্বিগ্নতা, ওসিডি, পীড়ন, লাভ অবসেশন, হতাশা, আগ্রাসন, সামাজিক ও আন্তব্যক্তিক, সমাজ বিমুখতা ও দূর্দশা পরিমাপক, নিকের্টি আসক্তি, সাধারণ স্বাস্থ্য, বৈবাহিক উপযোজন পরিমাপ করা হয়।

কাউন্সেলিং সেবা নেওয়া ঢাকা বিশ্ববিদ্যালয় গণিত বিভাগের শিক্ষার্থী ইফতেখার আহম্মেদ বন্ধন বলেন, ঢাবির মনোবিজ্ঞান বিভাগের মানসিক বিভিন্ন পরীক্ষণে অংশ নিয়েছিলাম। সেখান থেকে নিজের বিভিন্ন বিষয়ে কাউন্সেলিং সেবা নেওয়া প্রয়োজন মনে হয়েছিল। হটাৎ করে রাজশাহীতে ঘুরতে এসে বান্ধবীর নিকট জানতে পারি স্বল্প মূল্য মানসিক সেবা দেওয়া হচ্ছে। সে জন্য বিষণœতা টেস্ট করালাম। রেজাল্ট ভাল হয়েছে। আমি মনে করি, দেশের প্রতিটি সচেতন নাগরিকের সুস্থ থাকার জন্য অন্তত বছরে দুই বার মানসিক বিভিন্ন টেস্ট করা উচিৎ বলে মনে করি। সা

ইকোলজিক্যাল টেস্ট স্টলের দায়িত্বে থাকা আছিয়া খাতুন জানান, ঢাকা, রাজশাহী, বরিশালসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রায় শতাধিক শিক্ষার্থী মনোবৈজ্ঞানিক টেস্ট করা হয়েছে। সেখানে সকলেই সন্তোষ প্রকাশ করেছে বলে জানান তিনি। প্যাসিল্ক সেবা পরিচালক অধ্যাপক তানজির আহম্মদ তুষার বলেন, বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষ্য মানসিক প্রতিটা সাইকোলজিক্যাল টেস্টে ৮০%-৬০% বিশেষ ছাড়ে পরীক্ষা করা হচ্ছে ।

কাউন্সিলিংসহ বিভিন্ন ধরনের প্রশিক্ষণের বুকিং দিলে ২০% ছাড় দেয়া হচ্ছে। এছাড়াও আজ এবং আগামীকাল বিনামূল্যে কাউন্সিলিং সেবা দেওয়া হবে। মানসিক স্বাস্থ্য বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির লক্ষে এ ছাড় দেওয়া হয়েছে বলে জানান তিনি।

আপনার অভিমত/মন্তব্য জানাতে পারেন

অনুগ্রহ করে আপনার মন্তব্যটি লিখুন
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন