প্রথমপাতা চট্টগ্রাম চট্টগ্রামে ভয়েস অব হিউম্যানিটির প্রথম উদ্যোক্তা সম্মেলন অনুষ্ঠিত

চট্টগ্রামে ভয়েস অব হিউম্যানিটির প্রথম উদ্যোক্তা সম্মেলন অনুষ্ঠিত

43
0

বিশেষ প্রতিনিধি:

প্রথমবারের মতো চট্টগ্রামে ভয়েস অব হিউম্যানিটি ফাউন্ডেশনের উদ্যোগে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও পেশাজীবীদের  নিয়ে উদ্যোক্তা সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার (২৫ সেপ্টেম্বর) নগরীর ইষ্ট ডেল্টা ইউনির্ভাসিটিতে এ সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে প্রধান অতিথি অতিথি হিসেবে ছিলেন ইষ্ট ডেল্টা ইউনির্ভাসিটির উপাচার্য সিকান্দর খান। আর পুরো আয়োজনে সার্বিক সহযোগিতায় ছিলেন ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি ও সানরাইজ সোস্যাল ফাউন্ডেশন ।

ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির ডিবেটিং সোসাইটির উপদেষ্টা মিথিলা আফরিনের উপস্থানায় সম্মেলনে বক্তা হিসেবে ছিলেন ইষ্ট ডেল্টা ইউনির্ভাসিটির ভিসি ও বিশিষ্ট অর্থনীতিবিদ প্রফেসর মো সিকান্দর খান, ইতালির উইন উইন এসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সভাপতি প্রফেসর লুইসা ব্রুনোরি (অনলাইন), চট্টগ্রাম মহিলা চেম্বার অব কমার্সের পরিচালক সুলতানা নুরজাহান রোজী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আইন বিভাগের সহকারী অধ্যাপক সাঈদ হোসেন খালিদ, ইষ্ট ডেল্টা ইউনির্ভাসিটির বিবিএ ফ্যাকাল্টি ডিন ড. রাকিবুল কবির, ইংলিশ অলি¤িপয়াডে সিইও মোহাম্মদ আমান উল্লাহ আমান।

এছাড়া সাউর্দান ইউনিভার্সিটির একাডেমিক উপদেষ্টা মার্ক বার্থোলোমিউ, কেমব্রিজ ইন্টারন্যাশনাল প্রাইমারি প্রোগ্রামের মডারেটর সুব্রত দাশ, এ্যান্ড চাইল্ড রাইটস এক্টিভিস্ট মোহাম্মদ শাহাজাহান আলী চৌধুরী, ডেল্টা ইমিগ্রেশন এ্যান্ড ডেল্টা লার্নিং সেন্টারের সিইও মোহাম্মদ আলমগীর, সল্ট বিস্ট্রো এ্যান্ড ক্যাফে এর সিইও নাহিদা সুলতানা, ওয়ান বেটার ওয়ার্ল্ডের প্রতিষ্ঠাতা ডাক্তার সাদিয়া হক।

বক্তারা বলেন, এদেশে যতদিন শিক্ষার মান শুধু চাকরি পাওয়া হবে, ঠিক ততদিন মালিকের চেয়ে বেশি চাকরের সৃষ্টি হবে। বড় বড় কোটিপতির মালিকের চাকর হওয়ার চাইতে ছোট একজন মালিক হয়ে যান। দেখবেন আপনার জন্য কিছু মানুষ নতুন ভাবে ভাবতে শিখবে। আপনি সুখে থাকবেন। গত পাঁচ বছরে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলো প্রায় ১০ লক্ষ গ্রেজুয়েট বের করেছে। বর্তমানে বাংলাদেশে প্রায় লক্ষাধিক ইউনিভার্সিটি গ্রেজুয়েট বেকার!

এছাড়া সম্মেলনে বক্তারা ব্যবসার গুরুত্ব, ব্যবসায় প্রযুক্তির ব্যবহার, উদ্যোক্তাদের চ্যালেঞ্জ,ব্যবসায় আইন,বাংলাদেশে ব্যবসার সম্ভবনা, বৈশ্বিক ব্যবসায় ও নানান দিক নিয়ে কথা বলেন। এতে দক্ষতা উন্নয়নের লক্ষ্যে ছাত্র-ছাত্রী ও বিভিন্ন পেশাজীবীরা অংশ নেন।

আয়োজন স¤পর্কে ভয়েস অব হিউম্যানিটির প্রেসিডেন্ট ও সম্মেলনের কনভেনার এম এ হাসান বলেন, নবীনদের সঙ্গে অভিজ্ঞ উদ্যোক্তাদের জ্ঞানবিনিময়, উদ্যোক্তাদের চ্যালেঞ্জ উত্তরণ এবং দেশে উদ্যোক্তা বান্ধব পরিবেশ গড়ে তোলাই সম্মেলনের মূল লক্ষ্য। শিক্ষার্থীরা যেন চাকুরী না খুঁজে নিজেই নিজের ভাগ্য পরিবর্তনের চেষ্টা করে এবং উদ্যোক্তা হওয়ার মাধ্যমে অপরের জন্য সুযোগ তৈরী করে।

 

 

আপনার অভিমত/মন্তব্য জানাতে পারেন

অনুগ্রহ করে আপনার মন্তব্যটি লিখুন
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন