প্রথমপাতা চট্টগ্রাম তৈরী পোশাকশিল্প প্রযুক্তিনির্ভর হলে কর্মসংস্থান কমবে না -সাংবাদিকতা বিভাগে এসএম তানভীর

তৈরী পোশাকশিল্প প্রযুক্তিনির্ভর হলে কর্মসংস্থান কমবে না -সাংবাদিকতা বিভাগে এসএম তানভীর

64
0

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

প্যাসিফিক জিন্স গ্রুপ ও চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্টিজের পরিচালক সৈয়দ মোহাম্মদ তানভীর বলেছেন, বিশ্বের সাথে তাল মেলাতে নিজেদের স্বার্থেই তৈরী পোশাক শিল্পে প্রযুক্তির প্রসার ঘটাতে হবে। এর মানে এই না যে পোশাকশিল্পে কর্মসংস্থান কমে যাবে। বরং প্রযুক্তির সাথে খাপ খাইয়ে শ্রমিকদের কর্মদক্ষতা বাড়ানো সম্ভব হবে। এতে অর্থনৈতিকভাবে শ্রমিক-প্রতিষ্ঠান উভয়ই লাভবান হবে। আজ সোমবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে ‘চতুর্থ শিল্প বিপ্লবের যুগে বাংলাদেশের ভবিষ্যত সম্ভাবনা এবং চ্যালেঞ্জসমূহ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে  তিনি এসব কথা বলেন।

বিভাগের সভাপতি আবুল কালাম আজাদের সভাপতিত্বে সেমিনারে স্বাগত বক্তব্য দেন অধ্যাপক মোহাম্মদ আলী আজগর চৌধুরী, সহকারী অধ্যাপক মো. শহীদুল হক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ অ্যালামনাই এসোসিয়েশেনের সভাপতি (সিইউসিএজেএ) সাবেক শিক্ষার্থী শিমুল নজরুল ও সাধারণ সম্পাদক হামিদ উল্লাহ।

শিল্পায়নের কারণে যেন পরিবেশ দূষিত না হয় সে ব্যাপারে সতর্ক থাকার পরামর্শ দিয়ে সৈয়দ মোহাম্মদ তানভীর বলেন, ‘বনায়ন করে পরিবেশ দূষণ কমিয়ে প্রবৃদ্ধি বাড়াতে হবে। কারন টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) মানে পরিবেশ দূষণ করে, ব্যাংক খেলাপী করে জিডিপি তিনশত থেকে সাতশত বিলিয়নে যাওয়া না। এসডিজি হলো মানবসম্পদ উন্নয়নে, পরিবেশ উন্নয়নে ও অর্থনৈতিক উন্নয়নে একসঙ্গে কাজ করা।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, গ্লোবাল সিটিজেনের মতো নিজেদের তৈরি করতে হবে। দক্ষ ও উপযোগী মানব সম্পদ তৈরি করে আমাদের সামনের দিকে এগিয়ে যেতে হবে। এজন্য বিশ্লেষণ দক্ষতা, নেতৃত্বগুণ ও যেকোন পরিস্থিতি মোকাবেলা করার মতো দক্ষতা অর্জন করতে হবে। চাকরির বাজারে এখন যে স্কিল দেখা হচ্ছে কয়েক বছর পরে এগুলো বাজারে টিকবে না। তখন কোন বিষয়ের উপর পড়াশোনা তার চেয়ে বেশী দেখা হবে যোগাযোগ দক্ষতা কেমন। বিশ্ব দ্রুত পরিবর্তন হচ্ছে। তাই চতুর্থ শিল্প বিপ্লবের যুগে প্রযুক্তিনির্ভর সমাজ ব্যবস্থায় দক্ষ মানুষ ছাড়া তাল মিলিয়ে চলা সম্ভব হবে না।’

সৈয়দ মোহাম্মদ তানভীর আরো বলেন, ‘বর্তমানে আমাদের জীবনধারা, কাজকর্ম, চিন্তা-চেতনা চতুর্থ শিল্প বিপ্লবের ভিতর দিয়ে যাচ্ছে।  চতুর্থ শিল্প বিপ্লব আমাদের জন্য চ্যালেন্স এবং আবার একই ভাবে বড় সুযোগ। কেননা আমাদের মেধা দিয়ে নিজেদের বৈশ্বিক নাগরিক হিসেবে গড়ে তোলা সম্ভব ।’

এছাড়া উপস্থিত ছিলেন, বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ মোরশেদুল ইসলাম, সহকারী অধ্যাপক এ কে এম জিয়াউর রহমান খান, ফারজানা করিম, মাদব চন্দ্র দাস, রাজীব নন্দী, সূর্বণা মজুমদার ও সিইউসিএজেএ সাংগঠনিক সম্পাদক রাশেদুল তুষার।

অনুষ্ঠানের প্রশ্নোত্তর পর্বে যে কোন চাকরিতে নিজেকে যোগ্য করে তোলা, উদ্যোক্তা হওয়ার উপায়, চ্যালেঞ্জিং ও টিকে থাকাসহ নানা সমসাময়িক বিষয়ে শিক্ষক ও শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন প্যাসিফিক জিন্স গ্রুপের পরিচালক সৈয়দ মোহাম্মদ তানভীর।

 

#এমএ

 

আপনার অভিমত/মন্তব্য জানাতে পারেন

অনুগ্রহ করে আপনার মন্তব্যটি লিখুন
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন