প্রথমপাতা আন্তর্জাতিক পাকিস্তান ছাড়লেন নবীজিকে নিয়ে কটুক্তি করা সেই নারী

পাকিস্তান ছাড়লেন নবীজিকে নিয়ে কটুক্তি করা সেই নারী

0
0

ডেস্ক রিপোর্ট: পাকিস্তানে ধর্ম অবমাননার অভিযোগে অভিযুক্ত আসিয়া বিবি পাকিস্তান ছেড়ে চলে গেছেন বলে দেশটির কর্তৃপক্ষ নিশ্চিত করেছে। ব্লাসফেমির অভিযোগে মৃত্যুদণ্ড পাওয়া আসিয়া বিবি আট বছর জেল খাটেন। পরে সুপ্রিম কোর্ট তাকে মুক্তির আদেশ দেন ২০১৮ সালে। ২০১০ সালে প্রতিবেশীর সাথে বিবাদে জড়ালে ইসলামের নবী মোহাম্মদ সা. কে নিয়ে কটুক্তি করার অভিযোগ ওঠে আসিয়া বিবির ওপর।

আসিয়া বিবি খ্রিষ্টান ধর্মাবলম্বী। আসিয়া বিবি অবশ্য সব সময় তার বিরুদ্ধে আনা এমন অভিযোগ অস্বীকার করে এসেছেন।

পাকিস্তানের ব্লাসফেমি আইনে কোন অমুসলিম নারী হিসাবে প্রথম দণ্ডিত হয়েছেন পাঁচ সন্তানের মা আসিয়া বিবি। ব্লাসফেমির কারণে পাকিস্তানে মৃত্যুদণ্ডের বিধান রয়েছে।

আসিয়া বিবি মুক্তি পাওয়ার পরেই তার স্বামী এবং আইনজীবী বলেছিলেন তাদের হুমকি দেয়া হচ্ছে। তারা পাকিস্তান থেকে চলে যেতে চেয়েছিলেন এবং বেশ কয়েকটি দেশ তাদেরকে আশ্রয় দেবে জানিয়েছিল। এর মধ্যে ছিল কানাডা। তবে তিনি কোন দেশে গেছেন সেই বিষয়ে পাকিস্তানের কর্তৃপক্ষ এখনো কিছু জানায় নি।

তবে তার আইনজীবী সাইফ উল মালুক বিবিসিকে বলেছেন, আসিয়া বিবি ইতিমধ্যে কানাডা পৌঁছেছেন। সেখানে তার দুই মেয়েকে আশ্রয় দেওয়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে। আসিয়া বিবির আরেকটি নাম আসিয়া নরেন। দেশ ত্যাগের আগে তাকে একটা গোপন স্থানে রাখা হয়েছিল।

গত বছর অক্টোবরে সুপ্রিম কোর্ট তার সাজা বাতিল করে দিলে পাকিস্তানে বিক্ষোভ-প্রতিবাদ করেন ধর্ম অবমাননা আইনের সমর্থকরা।  বিবিসি।

আপনার অভিমত/মন্তব্য জানাতে পারেন

অনুগ্রহ করে আপনার মন্তব্যটি লিখুন
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন