প্রথমপাতা চট্টগ্রাম চট্টগ্রামে সম্মিলিত আবৃত্তি জোটের পরিবেশনা

চট্টগ্রামে সম্মিলিত আবৃত্তি জোটের পরিবেশনা

77
0

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

‘শুদ্ধস্বরে ভাঙে রুদ্ধপ্রাণ’ শিরোনামে চট্টগ্রামে একক আবৃত্তি পরিবেশনা করা হয়েছে। সম্মিলিত আবৃত্তি জোট চট্টগ্রামের আয়োজনে শনিবার সন্ধ্যায় চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির আর্ট গ্যালারি মিলনায়তনে এই আবৃত্তি পরিবেশনা হয়।

এতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) অঙ্গনের  পক্ষে সংগঠনটির ভিপি শারমিন মুস্তারী নাজু এবং চবি আবৃত্তি মঞ্চের জেবুন নাহার শারমিনসহ ছয়টি সংগঠনের ছয়জন আবৃত্তি শিল্পী পরিবেশনা করেন।

এই একক আবৃত্তি পরিবেশনায় শারমিন মুস্তারী নাজু আবৃত্তি করেন আসাদ চৌধুরীর লেখা ‘সত্য ফেরারী’, ‘সূর্যতনয় অধিকারীর ‘মিসক্যারেজ’, ছন্দা বিনতে সুলতানার ‘অপেক্ষার অবসান’, এবং পলাশ কুমার দত্তের লেখা কবিতা “স্বাধীনতার গৌরব চাই না,স্বাধীনতা চাই”। জেবুন নাহার শারমিন আবৃত্তি করেছেন সুবোধ সরকারের “রুপম”, শরদিন্দু কর্মকারের “নারী স্বাধীনতা”, নাজিমুদ্দিন শ্যামনের “বিড়াল রহস্য”,এবং ফয়জুল আলম পাপ্পুর লেখা কবিতা ” উজান: এক”।

এছাড়াও ত্রিতরঙ্গ আবৃত্তি দলের প্রমা চৌধুরী, দৃষ্টি চট্টগ্রামের বনকুসুম বড়ুয়া নুপুর, একুশে মানবিকতা ও আবৃত্তি চর্চাকেন্দ্রের মো. তৌহিদুল ইসলাম এবং কাপ্তাই আবৃত্তি একাডেমির খোদেজা আক্তার ভাষা একক আবৃত্তি পরিবেশনা করেন।

এর আগে শুভেচ্ছা বক্ত্যবে সম্মিলিত আবৃত্তি জোট চট্টগ্রামের সাধারণ সম্পাদক মছরুর হোসেন বলেন, কবিতার সৌন্দর্য প্রকাশ ঘটে আবৃত্তির মাধ্যমে। তাই কণ্ঠনির্ভর শিল্প সত্তাকে জাগ্রত করতে আমাদের এই আবৃত্তি আয়োজন। এই চর্চা শিল্পীদের অনুপ্রেরনা দিয়ে থাকে।

“সম্মিলিত আবৃত্তি জোট, চট্টগ্রাম’র নির্বাহী সদস্য মিলি চৌধুরীর সঞ্চালনায় সমাপনী বক্তব্য রাখেন সংগঠনটির সভাপতি অঞ্চল চৌধুরী। আবৃত্তি নির্মান তত্ত্বাবধানে ছিলেন সম্মিলিত আবৃত্তি জোট চট্টগ্রামের সহ-সভাপতি প্রণব চৌধুরী।

উল্লেখ্য,এবারের পরিবেশনা ছিল “শুদ্ধস্বরে ভাঙে রুদ্ধপ্রাণ” তৃতীয়  পর্ব। আর আগে দুটি পর্ব সম্পন্ন হয়েছে৷ প্রতি বছরই এ সংগঠনটি ৬জন করে এই একক আবৃত্তি পরিবেশনার আয়োজন করে আসছে।

 

আপনার অভিমত/মন্তব্য জানাতে পারেন

অনুগ্রহ করে আপনার মন্তব্যটি লিখুন
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন