প্রথমপাতা ফিচার ভালোবাসা দিবসের নানাদিক

ভালোবাসা দিবসের নানাদিক

31
0

ফৌজিয়া অনু:
“ভালোবেসে সখী নিভৃত যতনে
আমার নামটি লিখো
তোমার মনের ও মন্দিরে”
ভালোবাসা দিবস বা সেন্ট ভ্যালেন্টাই’স ডে ১৪ই ফেব্রুয়ারি’তে বিশ্বের বিভিন্ন দেশে গভীর ভালোবাসা ও অনুরাগের সাথে দিবসটি পালিত হয়ে থাকে। এটি আমাদের বাঙালীদের প্রাচীন সভ্যতা কিংবা ঐতিহ্যের অংশ, কোনোটিই নয়।আমরা ধীরে ধীরে যে সকল পাশ্চাত্য সভ্যতাকে আপন করে নিয়েছি, এটা সেগুলোরই একটি।

এই দিনটির জন্মের ইতিহাস পাওয়া যায় পাশ্চাত্যের দেশ ইতালিতে। ২৬৯ সালে ইতালির রোম নগরীতে সেন্ট ভ্যালেন্টাই’স নামে একজন খৃষ্টান পাদ্রী ও চিকিৎসক ছিলেন। যাকে ধর্ম প্রচার ও মানবপ্রেমের অপরাধে রোমান সম্রাট ২য় ক্রাডিয়াস মৃত্যুদন্ড দিয়েছিলেন। দিনটি ঘটনাক্রমে ছিল ১৪ই ফেব্রুয়ারি। পরবর্তীতে ৪৯৬ সাল থেকে তার স্মরনে এবং তার নামেই দিনটি পালিত হয়ে আসছে।
এবার নিশ্চয়ই ব্যক্তির ভাবুক মনের আয়নাতে এই প্রশ্নের উদয় হয়েছে, তাহলে কেনো দিনটিকে ভালোবাসা দিবস বলা হয়?
উওরে বলা যায় সময়ের স্রোতে যেমন সভ্যতার পরিবর্তন হয়,ঠিক তেমনি সংস্কৃতিরও পরিবর্তন হয়। আগে দিনটিকে সেন্ট ভ্যালেনটাইন-এর সরনে পালন করা হতো,সময়ের পরিক্রমায় তার মানবপ্রেমের দিকটি উঠে আসে এবং বর্তমানে তা ধীরে ধীরে শুধুমাত্র একজোড়া কপোত-কপোতির মাঝেই সীমাবদ্ধ হয়ে যাচ্ছে। যা শুধুমাত্র আমাদের ভাবনা জগতের সীমাবদ্ধতা ছাড়া আর কিছুই নয়।
পাঠকের মনে নিশ্চয়ই আবার প্রশ্ন আসতে পারে, তাহলে কি শুধু ভালোবাসা দিবসেই ভালোবাসতে হবে?
উওরটি খুবই সাধারণ, ভালোবাসার জন্য সত্যিই কোনো দিবসের দরকার নেই। প্রিয় মানুষটিকে প্রতিদিন,প্রতিমূহূর্তেই মন ভরে ভালোবাসা যায়।তবে বিভিন্ন কারণে সবসময় ভালোবাসার প্রকাশটি করা হয়ে উঠে না।আর একারনেই দিনটির তাৎপর্য পূর্ণতা পেয়েছে।
তবে কেন শুধু ফুল কিংবা চকলেটের মাধ্যমেই ভালোবাসার প্রকাশ করতে হবে?
ব্যাপারটি ইতিহাসই ভালোভাবে বলতে পারবে। তবে ফুলের সুগন্ধ ও চকলেটের মস্তিস্কে উদ্দিপনা সৃষ্টির ব্যাপারটি কিন্তু ভেবে দেখবার মতো।
আপনি চাইলে অন্য যেকোনো কিছুর মাধ্যমেও আপনার প্রিয় মানুষটির কাছে ভালোবাসা প্রকাশ করতে পারেন।
আর ভালোবাসা দিবসের লক্ষনীয় ব্যাপার হচ্ছে শুধু এই দিনটিকেই কেন্দ্র করে লক্ষ লক্ষ টাকার ফুলের ব্যবসা হয়ে থাকে আমাদের দেশে। যা আমাদের অর্থনীতির জন্য খুবই ইতিবাচক একটি দিক।তাই আপনি দুটি গোলাপ কিন্তু কিনতেই পারেন দেশকে ভালোবেসে।

আপনার অভিমত/মন্তব্য জানাতে পারেন

অনুগ্রহ করে আপনার মন্তব্যটি লিখুন
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন