প্রথমপাতা বিশ্ববিদ্যালয় ডেভেলপমেন্ট স্টাডিজে পড়তে আসা নেহাত সহজ ছিলনা:উম্মে মারিয়া

ডেভেলপমেন্ট স্টাডিজে পড়তে আসা নেহাত সহজ ছিলনা:উম্মে মারিয়া

27
0

ডেভেলপমেন্ট স্টাডিজ এই দেশের প্রচলিত শিক্ষাব্যবস্থায় এক নতুন সংযোজন। এই নামটি এখনো ৮০% মানুষের কাছে অপরিচিত। আমার বাবাও বিশেষ কিছু জানতেন না এই বিষয়টির ব্যাপারে।

ফিজিক্স,মাইক্রোবায়েলজি, জেনেটিক্স, ফিন্যান্স,একাউন্টিং, পলিটিকাল সাইন্স, পাবলিক এডমিনিস্ট্রেশন এসব নামের পাশে ডেভেলপমেন্ট স্টাডিজ নামটি নিতান্তই অপরিচিত। তাই এই বিষয় নিয়ে পড়তে আসার সিদ্ধান্তও নেহাত সহজ ছিল না।

১ জানুয়ারি ২০১৮ সমাজ বিজ্ঞান অনুষদের রিসার্চ সেন্টারে শুরু হয় এই বিভাগের পথচলা। জ্বি! রিসার্চ সেন্টারের কনফারেন্স রুমে,কারণ নতুন ক্লাসরুম, যা সমাজবিজ্ঞান অনুষদের কমনরুমের জায়গায় বানানো হচ্ছিল। তার কাজ তখনো শেষ হয় নি। হয়নি কোন নবীনবরণ। কারণ বরণ করার মতো আমাদের কেউ ছিল না। কিন্তু এক মহীরুহের সন্ধান সেদিন আমরা পেয়েছিলাম। সমাজবিজ্ঞান অনুষদের ডীন স্যার প্রফেসর ড. ফরিদ উদ্দিন আহমেদ, তিনিই আমাদের এই বিভাগের স্বপ্নদ্রষ্টা। সেই প্রথমদিন আমরা জেনে গিয়েছিলাম আমাদের খুঁটিটি নড়বড়ে নয়। জেনে গিয়েছিলাম আমরা অনেকদূর যেতে পারবো যদি এই স্বপ্নদ্রষ্টার স্বপ্নটুকু পূরণ করতে পারি।

শিক্ষকের কাজ ছাত্রের মধ্যে স্বপ্ন বুনে দেয়া এবং এই স্বপ্নের লালন করা। বাকি কাজটুকু ছাত্র নিজের তাড়নায় করে নেয়। আমাদের স্যার প্রথম দিনেই স্বপ্ন বুননের কাজটি করে ফেলেছিলেন। এ জন্য ৩৩ জন শিক্ষার্থী ৩৩ টি স্বপ্ন নিয়ে শুরু করেছিলাম। ১৫ অক্টোবর ছিল আমাদের ১ম বর্ষের শেষ ক্লাস। মাঝের পথটি ছিল অম্লমধুর, কিছু ভুল ছিল,কিছু তিক্ত অভিজ্ঞতা ছিল,আবার ছিল অনেক মজার অভিজ্ঞতাও। বছরের শেষে এসে মনে হচ্ছে আরো কত কি করার বাকি, কত কি জানার বাকি। আমাদের স্যার-ম্যামদের দেখলে মনে হয় কত কি জানেন তাঁরা, আমরা কখন এতো কিছু জানবো!

ওই যে  অনেক স্বপ্ন ভেতরে নিয়ে চলেছি সেই প্রথমদিন থেকেই। আর সেই স্বপ্নই আমাদের চালিকা শক্তি। সেই শক্তির উপর ভর করেই আমরা অনেক ঘাটতি নিয়েও এগুচ্ছি, আশা রাখি অনেক এগিয়ে যাব। এই আমাদের ডিএস পরিবারের প্রতিজ্ঞা।

  • লেখক: উম্মে আম্মারা মারিয়া
  • শিক্ষার্থী
  • চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
  • ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগ (১ম ব্যাচ)

 

আপনার অভিমত/মন্তব্য জানাতে পারেন

অনুগ্রহ করে আপনার মন্তব্যটি লিখুন
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন