প্রথমপাতা বিশ্ববিদ্যালয় চবিতে মাসব্যাপী বিতর্ক কর্মশালা শুরু ৩রা ফেব্রুয়ারি

চবিতে মাসব্যাপী বিতর্ক কর্মশালা শুরু ৩রা ফেব্রুয়ারি

26
0

মেহেদী হাসান, চবি:  “যুক্তিবোধের উন্মোচনে সহযোগ সম্মেলন” এই স্লোগানকে সামনে রেখে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) এর বিতর্ক সংগঠন চিটাগাং ইউনিভার্সিটি স্কুল অব ডিবেট (সিইউএসডি)মাসব্যাপী বিতর্ক কর্মশালা আয়োজন করতে যাচ্ছে।এটি সিইউএসডি এর ১০ম থেমেটিক ডিবেট ওয়ার্কশপ।৩রা ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদের মার্কেটিং বিভাগে অনুষ্ঠিত হবে ওয়ার্কশপের উদ্বোধনী অনুষ্ঠান। কর্মশালাটির ব্যাপ্তীকাল ৩রা ফেব্রুয়ারি থেকে ৬ মার্চ পর্যন্ত। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন সিইউএসডি এর মডারেটরবৃন্দ ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চবি উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

আজ বৃহস্পতিবার দুপুর ১২:৩০মিনিটের সময় চবিসাস কার্যালয়ে সাংবাদিক সম্মেলনে এক লিখিত বক্তব্য পাঠ করে এ সকল কথা জানান সিইউএসডি সভাপতি অভিষেক দত্ত।সাংবাদিক সম্মেলনে আরো উপস্থিত ছিল সংগঠনটির সাধারণ সম্পাদক দীপ্ত নন্দী ও যুগ্ম সাধারণ সম্পাদক আতাহার মাসুম।

লিখিত বক্তব্যে অভিষেক দত্ত বলেন,  একটি বিষয়কে বিভিন্ন দৃষ্টিকোণ থেকে দেখা এবং ভিন্ন কিছু জানার ইচ্ছা ও অনুশীলনই হচ্ছে বিতর্ক চর্চা।বিশ্ববিদ্যালয় শুধুমাত্র নিজেকে একটি নির্দিষ্ট জায়গার মধ্যে আবদ্ধ করে রাখার জায়গা নয় বরং নিজেকে বিকশিত করার এবং ছড়িয়ে দেওয়ার জায়গা যার জন্য বিতর্ক চর্চা অন্যতম মঞ্চ।

তিনি আরো বলেন, এবারের কর্মাশালাতে অংশ নিচ্ছে ১৩০ জন শিক্ষার্থী। থিমেটিক ক্লাসগুলো রাজনীতি, অর্থনীতি, আন্তর্জাতিক সম্পর্ক, সাইবার সিকিউরিটি, সাইবার ডেভেলপমেন্ট, মিডিয়া ইথিক্স,ক্রিমিনাল সাইকোলজি সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ের উপর অনুষ্ঠিত হবে।ক্লাসগুলো নিবেন বিশ্ববিদ্যালয়ের অভিজ্ঞ শিক্ষকগণ। বাংলা ও ইংরেজি বিতর্ক বিষয়ক ক্লাস নিবেন দেশসেরা জাতীয় ও আন্তর্জাতিক বিতার্কিকরা।

উল্লেখ্য যে,কর্মশালার অংশ হিসেবে আগামী ৬ই ফেব্রুয়ারি সিইউএসডি ‘মর্যাদায় গড়ি সমতা’ থিমের উপর আয়োজন করতে যাচ্ছে একটি বিশেষ সেমিনার। সেমিনারটি চবির লাইব্রেরী অডিটোরিয়ামে অনুষ্ঠিত হবে।সেমিনারে প্রধান বক্তা হিসেবে থাকবেন চবির সমাজতত্ত্ব বিভাগের সভাপতি এস এম মনিরুল হাসান। এছাড়াও থাকবে সংশ্লিষ্ট বিষয়ের উপর একটি প্রদর্শনী বিতর্ক। সেমিনারটি সকলের জন্য উন্মুক্ত। সেমিনারের সার্বিক সহযোগিতাই থাকছে ‘মানুষের জন্য ফাউন্ডেশন’ ও ‘ইউকেএইড’।

এই কর্মাশালার শেষে থাকবে বাংলা বিতর্ক ও ইংরেজি পাবলিক স্পিকিং প্রতিযোগিতা। কর্মশালার শেষে কৃতকার্য শিক্ষার্থীদের সনদ প্রদান ও পুরস্কার বিতরণ করা হবে।

এবারের বিতর্ক কর্মশালার মিডিয়া পার্টনার হিসেবে থাকবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (চবিসাস)।

এন.এইচ/ রূপালি নিউজ

আপনার অভিমত/মন্তব্য জানাতে পারেন

অনুগ্রহ করে আপনার মন্তব্যটি লিখুন
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন